ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হলেন হাবিবুর রহমান ও খুরশীদ আলম

বাংলাদেশ ব্যাংকে দুজন ডেপুটি গভর্নর নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন- কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান ও নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম। দুজনই তিন বছরের জন্য ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন।


অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বুধবার এই নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমান পদ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ ও অবসর-উত্তর ছুটি (পিআরএল) স্থগিতের শর্তে মো. হাবিবুর রহমান ও মো. খুরশীদ আলমকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে যোগদানের তারিখ থেকে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে।


বর্তমানে বাংলাদেশ ব্যাংকে দুজন ডেপুটি গভর্নর আছেন। তারা হলেন- কাজী ছাইদুর রহমান ও নুরুন নাহার। মো. হাবিবুর রহমান ও মো. খুরশীদ আলমের নিয়োগের ফলে ডেপুটি গভর্নরের সংখ্যা হচ্ছে চার।


কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান গবেষণা বিভাগের কর্মকর্তা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে যোগ দেন। ফলে কেন্দ্রীয় ব্যাংকের নীতি ও সিদ্ধান্তে এখন গবেষণার প্রভাব দেখা যাবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা।


২ ফেব্রুয়ারি একেএম সাজেদুর রহমান খান এবং ২৩ ফেব্রুয়ারি আবু ফরাহ মো. নাছেরের ডেপুটি গভর্নর হিসেবে চুক্তির মেয়াদ শেষ হয়।এ কারণে এই পদ দুটি খালি হয়।

ads

Our Facebook Page